বিয়ের পর প্রথম সহ’বা;সে মেয়েরা কেন কাঁদে!

বেশ কিছু দিন আগে ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব মি’লন হেলথ’-নামে একটি প্র’কাশিত প্র’তিবেদনে বলা হয়, বিশ্বের এক-তৃতীয়াংশ নারী বিয়ের পর প্রথম তৃ’প্তিদায়ক স’হবাসের পরেও অবসাদে ও কান্না করে ।

তারা কাঁন্নার পেছনে বেশ সময় ব্যয় করে এমনকি প্রথম স’হবাসের আগে অনেক নারী আবেগাপ্লুত হয়ে পড়েন। ২৮ বছর বয়সী ছদ্দ নাম (জেনিফার) নামের এক নারী জা’নান যে, তার বিয়ের পর তার স্বামী তাকে প্রথম জড়িয়ে ধ’রার পরই তিনি কেঁদে ফে’লে ছিল। অনেক সময় এ অবস্থা কয়েক ঘণ্টা ধ’রে স্থায়ী হতে পারে।

অনেক সময় স’হবাসের পর রাতে ঘুমিয়ে সকালে ওঠার পরও মনে হয়, মনটা খা’রাপ হয়ে আছে। ২৫ বছর বয়সী জেনিফার বলেন, স’হবাসের পর প্রায়ই আমি কাঁদি। আমা’র কাছে মনে হয়, হয়তো এ অবস্থা কাটিয়ে ওঠার জন্যে শ’রীরে অনেক বেশি হরমোন প্রয়োজন।

ভারতের হরমোন বিশেষজ্ঞ ডা. মেহতা জা’নান, স’হবাসের পর দুঃখবোধ হওয়া বা বি’ষণ্ন হয়ে পড়ার বিষয়টি অনেকগুলো কারণের ওপর নির্ভর ক’রতে পারে। নানা ধ’রনের আবেগ নানাভাবে প্র’ভাবশালী হয়ে ওঠে। আরোও পড়ুনঃ লি’ভারের সব রো’গ সারাবে ‘তেঁতুল’, রইল ব্যবহারের নিয়ম—-আজকাল অনেকেই ফ্যাটি লিভারে ভু’গছেন ।

লিভারে চর্বি জমে এই স’মস্যার সৃষ্টি হয়। মুঠো ভরে ওষুধ খেয়ে এই স’মস্যা দমিয়ে রাখেন সবাই। তবে প্রাকৃতিকভাবেও যে লিভার পরি’ষ্কার করা সম্ভব তা অনেকেরই অজনা। এজন্য দরকার স্বা’স্থ্যকর ডায়েট মেনে চলা। আপনি জা’নেন কি? এই স’মস্যার সমাধান রয়েছে তেঁতুলে। যেকোনো ধ’রনের লিভারের স’মস্যা মো’কাবিলায় প্র’স্তুত রয়েছে তেঁতুল।

এটি শ’রীর থেকে ক্ষ’তিকর সব পদার্থ বের করে দেয়। সেইস’ঙ্গে হজ’ম প্রক্রিয়াও তরান্বিত করে। তেঁতুল লিভার সুর’ক্ষায় বেশ কা’র্যকর। এটি খা’রাপ কোলেস্টেরল ধ্বং’স করে সুস্বা’স্থ্য নি’শ্চিত করে। লিভার সু’স্থ রাখতে তেঁতুল যেভাবে ব্যবহার করবেন- দুই মুঠো খোসা ছাড়ানো পাকা তেঁতুল নিন, স’ঙ্গে এক লিটার পানি ও মধু। একটি ব্লেন্ডারে তেঁতুল ও পানি মিশিয়ে ভালো করে ব্লেড করুন।

এরপর মি’শ্রণটি ছেঁকে নিন। স’ঙ্গে সামান্য মধু মিশিয়ে পান করুন। এই পানীয়টি সারাদিন সংরক্ষণ ক’রতে পারবেন। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এই পানীয়টি পান ক’রতে হবে। এবার জে’নে নিন কেন আপনি এই তেঁতুল পানীয়টি প্রতিদিন পান করবেন?

১. তেঁতুলে থাকা ল্যাক্সেটিভ উপাদান কোষ্ঠকাঠিন্যের স’মস্যা সমাধানে বেশ কা’র্যকর। ২. এই পানীয় শ’রীরের ক্ষ’তিকর টক্সিন বের ক’রতে সক্ষম। এজন্য লিভারে জমা ফ্যাট গলে যায়। এতে করে আপনার লিভারের বয়স ২০ বছরের মতোই তরুণ থাকবে।

৩. কোলন ক্যা’ন্সারের স’মস্যায় অনেকই ভুগে থাকেন। জা’নেন কি? তেঁতুলের এই পানীয় আপনার কোলনকে পরি’ষ্কার রাখতে সাহায্য করবে। ৪. উচ্চ মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে তেঁতুলে। এটি আপনার ত্বককে বুড়িয়ে যাওয়ার হাত থেকে র’ক্ষা করবে।

৫. হৃদরো’গের যাবতীয় স’মস্যার সমাধান করবে তেঁতুলের এই পানীয়। কারণ এতে থাকা উপকারী উপাদানসমূহ খা’রাপ কোলেস্টেরলকে শ’রীর থেকে ধ্বং’স করে। সূত্র: ডেমিক

Leave a Comment