নয়কুড়ি কান্দার ছয়কুড়ি বিল, টাঙ্গুয়ার হাওর

বাংলাদেশ

মোহাম্মদ আলী,বিশ্বম্ভরপুর প্রতিনিধিঃ চোখ ধাঁধানো প্রাকৃতিক সৌন্দর্যে সজ্জিত ভারতের মেঘালয় রাজ্যের পাদদেশে অবস্থিত সুনামগঞ্জের তাহিরপুর ও ধর্মপাশা উপজেলা নিয়ে বিস্তৃত বিশাল জলাভূমির মিঠাপানির টাঙ্গুয়ার হাওর। মেঘালয় পর্বত থেকে প্রায় ৩০টি ঝর্ণা এসে মিশেছে এই হাওরের পানিতে। টাঙ্গুয়ার হাওর এটি দেশের ২য় বৃহত্তম মিঠাপানির জলাভূমি হিসেবে পরিচিত। অথৈ পানির গভীর জলাভূমি, ঘাঢ় নীল আকাশ, পাহাড়ের শুভ্রতা ও চোখ জুড়ানো সবুজে ঘেরা এই হাওরটি অপরূপ রূপে সজ্জিত। এর মোট আয়তন ৬৯১২ একর।

এই বর্ষায় এর আয়তন আরও অনেক বেড়ে যায়। এই হাওরকে বলা হয় বাংলাদেশের দ্বিতীয় রামসার সাইট। প্রথমটি সুন্দরবন। এখানে প্রায় ১৪০ প্রজাতির মাছ, ১২ প্রজাতির ব্যাঙ, ১৫০ প্রজাতির সরীসৃপ জীবের বৈচিত্র্যের সমাহার দেখা মিলে। আশেপাশের বিভিন্ন দেশ থেকে এই হাওরে শীতকালে নাম না জানা প্রায় ২৫০ প্রজাতির অতিথি পাখি আশ্রয় নেয়। টাঙ্গুয়ার হাওর থেকে ভারতের মেঘালয় পাহাড়গুলো একদম স্পষ্ট দেখা যায়। এই হাওরে ২টি অনেক বড় ওয়াচ টাওয়ার আছে। হাওরের পানিগুলো অনেক বেশি স্বচ্ছ হওয়ার ফলে উপর থেকে হাওরের তলা পর্যন্ত স্পষ্ট দেখা যায়।

মোট ১২০টি বিল ও ১৮০টি নিম্নাঞ্চল মিলে এই হাওরের সৃষ্টি। তাই এই হাওরকে স্থানীয়রা নয়কুড়ি কান্দার ছয়কুড়ি বিল বলে থাকে। এখানে ছোট ছোট ভাসমান প্রায় ৪৬টি দ্বীপ বা গ্রাম আছে। টাঙ্গুয়ার হাওরে বর্ষাকালে যাওয়াটাই সবচেয়ে উত্তম। কেননা অন্যান্য সময় এখানে পানি অনেক কম থাকে। বর্ষার রিমঝিম বৃষ্টিতে পানি পরিপূর্ন থাকে। বর্ষায় বিশাল হাওরে সাগরের মতো ঢেউ দেয়। হাওরে বর্ষায় এক রূপ, আবার শীতে অন্যরূপ ধারণ করে টাঙ্গুয়ার হাওর। প্রাকৃতিক সাজে সজ্জিত নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি এই টাঙ্গুয়া, যা না দেখলে আপনি বিশ্বাসই করতে পারবেন না যে কত রকমের সৌন্দর্য লুকিয়ে আছে সেখানে। দিগন্ত বিস্তৃত বিশাল হাওর, বিশাল জলরাশি, কিন্তু তা নদী বা সমুদ্রের মতো নয়, অন্য রকমের এক সৌন্দর্য। ঝাঁকে ঝাঁকে পাখির বিচরণ, আকাশে ওড়াউড়ি, কিচির-মিচির শব্দ, টলটলে স্বচ্ছ পানিতে মাছের দৌড়ঝাঁপ, সাজানো শ্যাওলা যেন সাগর তলার বাগান।

মাঝে-মাঝে হিজল বন। হাওরের সঙ্গেই হেলান দিয়ে আছে বিশাল শিলং, মেঘালয়ের পাহাড়। সাঁতারের লোভ তো সামলাতেই পারবেন না। কী নেই সেখানে! সমুদ্র দেখবেন? এই বর্ষায় সমুদ্র সাদৃশ্য হাওর মনে হবে মহাসমুদ্র। সুন্দরবনের সুন্দরী গাছ দেখবেন? টাঙ্গুয়ার হিজল-করচে আপনাকে মুগ্ধ করবে। তাইতো ভ্রমণপিয়াসীরা এখানে প্রতিনিয়ত ঘুরছেন মিতালীর সাথে।

আজকেরনিউজবিডি.কম
২২ জুন ২০২০ ইং

 63 views

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *