ট্রায়ালে টিকে গেল চীনের করোনার ভ্যাকসিন

আন্তর্জাতিক

চীনের করোনাভ্যাক টিকে গেল ট্রায়ালে
ট্রায়ালে চীনের ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের করোনা টিকার (করোনাভ্যাক) ইতিবাচক ফল মিলেছে। ১৪ জুন প্রতিষ্ঠানটি জানিয়েছে, এরই মধ্যে তাদের প্রথম ও দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে। ১৪ দিনের ব্যবধানে দুই ট্রায়াল সম্পন্ন হয়। প্রাথমিকভাবে দুটিতেই ইতিবাচক ফল পাওয়া গেছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস, ডিডব্লিউ।
প্রতিষ্ঠানটির তরফে বলা হয়েছে, তাদের করোনাভ্যাক নামের এ টিকা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতায় ভালো ভূমিকা পালনে সক্ষম। ক্লিনিক্যাল ট্রায়ালে এটি দুই সপ্তাহের মধ্যে শরীরে কার্যকর অ্যান্টিবডি তৈরিতে সমর্থ হয়েছে। দুই ধাপের ট্রায়ালের সঙ্গে যুক্ত ছিলেন ৭৪৩ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবী। এর মধ্যে প্রথম ধাপে ছিলেন ১৪৩ জন, আর দ্বিতীয় ধাপে ৬০০ জন। তাদের সবার বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে। এতে ৯০ ভাগ মানুষের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

সিনোভ্যাক বলছে, ট্রায়ালে কার্যকারিতা প্রমাণিত হওয়ায় ব্যাপকভিত্তিক উৎপাদনে যেতে এখন শুধু কর্তৃপক্ষের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে তারা। অনুমতি পেলে করোনা মোকাবিলায় বছরে ১০ কোটি ডোজ করোনাভ্যাক উৎপাদনের জন্য তাদের প্রস্তুতি রয়েছে।

ভ্যাকসিনে আশাবাদ ব্রিটিশ বিজ্ঞানীর : করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে সম্ভাব্য যেসব ভ্যাকসিন তৈরির কাজ চলছে সেগুলোর কয়েকটির সাফল্যের ব্যাপারে তিনি ‘খুব নিশ্চিত’ বলে মত দিয়েছেন এক ব্রিটিশ বিজ্ঞানী। দেশটির একটি করোনা ভ্যাকসিন তৈরি প্রকল্পের সঙ্গে তিনি নিজেও যুক্ত। বিবিসির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বিবিসির জনপ্রিয় অনুষ্ঠান অ্যান্ড্রু মার শোতে ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের করোনা ভ্যাকসিন প্রকল্পের নেতৃত্বদানকারী অধ্যাপক রবিন শ্যাটক বলেছেন, ‘করোনার ভ্যাকসিন তৈরির জন্য অন্যান্য যেসব গোষ্ঠী কাজ করে যাচ্ছে, তাদের সঙ্গে আমাদের (ব্রিটিশ) ভ্যাকসিনের সাফল্যের সম্ভাবনাও বেশ প্রবল। ’ উল্লেখ্য, করোনার সম্ভাব্য শতাধিক ভ্যাকসিন তৈরির কাজ চলছে। এর মধ্যে দশটি মানবদেহে প্রয়োগ করা হয়েছে। মানবদেহে পরীক্ষার মাধ্যমে যেসব ভ্যাকসিনের সাফল্য নিয়ে বিজ্ঞানীরা সবচেয়ে উচ্চকিত সেগুলোর মধ্যে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও মার্কিন কোম্পানি মডার্নার দুটি ভ্যাকসিন, যা তৃতীয় ধাপের পরীক্ষা চালাচ্ছে।

আজকেরনিউজবিডি.কম
১৬ জুন ২০২০ ইং

 111 views

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *