প্রযুক্তিসর্বশেষ খবর

পারমাণবিক বিদ্যুৎ কিনবে গুগল, কি প্রয়োজন?

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির একটি শক্তিশালী ডেটা সেন্টার প্রয়োজন। এবং বিশাল ডেটা সেন্টারগুলি পরিচালনা করতে প্রচুর পরিমাণে বিদ্যুতের প্রয়োজন। টেক জায়ান্ট গুগল এখন এআইয়ের জন্য পারমাণবিক জ্বালানীর দিকে ঝুঁকছে। গুগল ছোট মডুলার-ভিত্তিক পারমাণবিক শক্তি ব্যবহারের জন্য কায়রোস পাওয়ার নামে একটি সংস্থার সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। বিষয়টি সোমবার (৫ ই অক্টোবর) সংস্থা কর্তৃক নিশ্চিত করা হয়েছিল।

কায়রোস পাওয়ারের সাথে চুক্তির আওতায় গুগল একাধিক এসএমএল-মডুলার চুল্লি থেকে পারমাণবিক শক্তি সংগ্রহ করবে এবং এআই প্রযুক্তি খাতে এটি ব্যবহার করবে। কায়রোতে প্রথম চুল্লিটি 20 এবং 20 দ্বারা চালু করা হবে, বিদ্যুৎ উত্পাদন আরও কয়েকটি ছোট মডিউল চুল্লি থেকে শুরু হবে। গুগল বলছে যে তাদের 3-5 চুল্লি থেকে মোট 5 মেগাওয়াট বিদ্যুৎ কেনার জন্য চুক্তি করা হয়েছে।

তবে, সংস্থার কোনওটিরই চুক্তির আর্থিক বিবরণ সম্পর্কে বিশদ ছিল না। তদুপরি, মার্কিন পারমাণবিক বিদ্যুৎ উত্পাদন উদ্ভিদ কোথায় স্থাপন করা হবে তা জানা যায়নি।

“আমরা মনে করি পারমাণবিক (জ্বালানী) আমাদের চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে … এটি পরিবেশ বান্ধব উপায়ও দিনরাত,” গুগলের শক্তি ও পরিবেশগত বিষয়ক সিনিয়র ডিরেক্টর মাইকেল টেরেল বলেছিলেন।

এআই প্রযুক্তির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে সমালোচনা বাড়ার সাথে সাথে এআই নিয়ে গবেষণা বৃদ্ধি পেয়েছে। সুরক্ষা ঝুঁকি ছাড়াও, এআইয়ের পরিবেশগত ঝুঁকিও আলোচনা করা হয়েছে। এআই সার্ভারকে শীতল রাখতে প্রয়োজনীয় শীতল সিস্টেমটি রাখার জন্য এর জন্য প্রচুর পরিমাণে জল প্রয়োজন।

অন্যান্য প্রযুক্তি জায়ান্টদের মতো, গুগল, বর্ণমালার মালিকানাধীন, এআই প্রযুক্তিটিকে খুব গুরুত্ব সহকারে নিয়েছে। ইতিমধ্যে, সংস্থাটি জেমির মতো জনপ্রিয় ব্যক্তিগত সহকারী নিয়ে এসেছে। এছাড়াও তারা তাদের এআই গবেষণা সংস্থা ডিপমাইন্ডে নতুন এআই উদ্ভাবনেও কাজ করছেন। এই প্রসঙ্গে, গুগল এখন পারমাণবিক জ্বালানীর মতো একটি পরিষ্কার, পুনর্নবীকরণযোগ্য এবং পরিবেশ বান্ধব উত্স থেকে এআই খাতকে প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করতে চাইছে।

তবে, কেবল গুগলই নয়, এই বছর বিশ্বের বিশ্বের অনেক প্রতিষ্ঠান এআই সেক্টরে পারমাণবিক শক্তি ব্যবহারের জন্য প্রচুর পরিমাণে অর্থ বিনিয়োগ করেছে। চুক্তিটি বিভিন্ন উত্পাদনকারী সংস্থার সাথে স্বাক্ষরিত হয়েছে। এআই প্রযুক্তির জনপ্রিয়তার কারণে, প্রযুক্তি সংস্থাগুলিতে বিদ্যুতের চাহিদা এই বছর উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

গত মার্চ মাসে অ্যামাজন ট্যালেন এনার্জি নামে একটি সংস্থা থেকে একটি পারমাণবিক শক্তি-ভিত্তিক ডেটা সেন্টার কিনেছিল। গত মাসে মাইক্রোসফ্ট এবং সংবিধান শক্তি একটি চুক্তিতে আবদ্ধ ছিল। এই চুক্তির আওতায় তারা মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার থ্রি মাইল দ্বীপে অবস্থিত একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পুনরায় উত্পাদন করতে চলেছে।

এটি লক্ষণীয় যে গোল্ডম্যান স্যাক্স অনুমান করেছেন যে আমেরিকার ডেটা সেন্টারে বিদ্যুতের চাহিদা ২০২০ এ বৃদ্ধি পাবে। ফলস্বরূপ, ডেটা সেন্টারগুলি সক্রিয় রাখতে একটি নতুন 5 গিগাওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে। এতে কোনও সন্দেহ নেই যে জীবাশ্ম জ্বালানী যেমন কয়লা, গ্যাস এবং তেলের মতো বিদ্যুতের এই ক্রমবর্ধমান চাহিদার উপর নির্ভরশীল হওয়া দরকার, তবে এটি পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলবে। এবং এ কারণেই অনেক সংস্থাগুলি এখন বায়ু এবং সৌরবিদ্যুতের পাশাপাশি পুনর্নবীকরণযোগ্য জ্বালানী হিসাবে পারমাণবিক জ্বালানীর কথা ভাবছে।

যদিও গুগলের সাথে চুক্তি সম্পন্ন হয়েছে, কায়রো পাওয়ার উত্পাদন শুরু করতে কমপক্ষে কয়েক বছর সময় নেবে। কারণ পারমাণবিক শক্তি থেকে বিদ্যুৎ উত্পাদন একটি অত্যন্ত সংবেদনশীল সমস্যা। এই ক্ষেত্রে, প্রযোজনা সংস্থাকে প্রথমে পুরো প্ল্যান্টের নির্মাণ এবং নকশা জমা দিতে হবে এবং মার্কিন পারমাণবিক নিয়ন্ত্রক কমিশন (এনআরসি) থেকে অনুমতি নিতে হবে। এছাড়াও স্থানীয় এজেন্সিগুলিকেও অনুমতি দেওয়া উচিত। এবং এটি একটি খুব সময় -সমঝোতা প্রক্রিয়া। এটি লক্ষ করা উচিত যে গত বছর, এনআরসি আমেরিকার রাজ্যে টেনেসি রাজ্যে একটি চুল্লী উদ্ভিদ তৈরি করেছিল।

কায়রোস থেকে চুল্লি কেনার পরিবর্তে, এটি একবারে একাধিক চুল্লি কিনে গুগল মার্কেটে একটি অর্থবহ ইঙ্গিত সরবরাহ করছে। গুগল দীর্ঘমেয়াদে এসএমআর প্রযুক্তির বিকাশে বিনিয়োগ করতে চলেছে এই বলে যে বাজারে পারমাণবিক বিদ্যুতের চাহিদা রয়েছে।

ছোট -মোডুলার চুল্লী (এসএমআর) বিশাল পারমাণবিক চুল্লী উদ্ভিদ থেকে আকারে অনেক ছোট। বিভিন্ন এসএমআর উপাদানগুলি ওনাইটের পরিবর্তে কারখানায় তৈরি করা হয়, কারণ এর নির্মাণ ব্যয় অনেক কম।

তবে সমালোচকরা দাবি করেছেন যে এসএমআর প্রযুক্তি দীর্ঘমেয়াদে ব্যয়বহুল হয়ে উঠতে পারে। কারণ প্রতি মেগাওয়াত উত্পাদন ব্যয় এসএমআরের প্রচলিত পারমাণবিক প্ল্যান্টের চেয়ে লাভজনক নয়। এছাড়াও এসএমআর দ্বারা নির্মিত পারমাণবিক বর্জ্য দীর্ঘমেয়াদী সমস্যা সৃষ্টি করতে পারে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে এ জাতীয় বর্জ্য নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থা নেই।

Ajker News BD

আমরা প্রতিদিনের গুরুত্বপূর্ণ ঘটনাবলী, দেশের বর্তমান পরিস্থিতি, ব্যবসা-বাণিজ্য, খেলাধুলা, বিনোদন, প্রযুক্তি এবং জীবনযাত্রার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত সংবাদ পরিবেশন করে। আজকের নিউজ বিডি তার দ্রুত আপডেট এবং নির্ভরযোগ্য সংবাদ সরবরাহের জন্য বিশেষভাবে পরিচিত, যা পাঠকদেরকে সবসময় সঠিক এবং সময়োপযোগী তথ্য প্রদান করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button